World Music Day: নাকে অক্সিজেন নল, মৃত্যুর ৩৭ দিন আগের রবিশঙ্করের অন্তিম সুরমূর্ছনায় মুগ্ধ নেটিজেন

শিল্পীর জন্য ডাক্তারেরা সেদিন উপস্থিত ছিলেন উইংসের পাশেই।

Updated By: Jun 21, 2021, 09:19 PM IST
World Music Day: নাকে অক্সিজেন নল, মৃত্যুর ৩৭ দিন আগের রবিশঙ্করের অন্তিম সুরমূর্ছনায় মুগ্ধ নেটিজেন

নিজস্ব প্রতিবেদন: বয়স ৯২ বছর। অসুস্থ। মুখে অক্সিজেন মাস্ক। এমন দৃশ্য হাসপাতালের সঙ্গে সঙ্গতিপূর্ণ। কিন্তু স্থানটি যদি হয় প্রেক্ষাগৃহ? আর সেই প্রেক্ষাগৃহের মধ্যমণি যদি হন এক শিল্পী? 

হ্যাঁ, এমন দৃশ্য যে জিনিয়াসের সঙ্গে জড়িত তাঁর নাম পণ্ডিত রবিশঙ্কর (Sitar maestro Pandit Ravi Shankar)। মৃত্যুর ৩৭ দিন আগে, ২০১২ সালের ৪ নভেম্বর ক্যালিফোর্নিয়ার লং বিচ (Long Beach)-এ ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির (California State University) পারফর্মিং সেন্টারে বাজিয়েছিলেন তিনি। ওই অনুষ্ঠানটিই ছিল ঘটনাচক্রে তাঁর শেষ অনুষ্ঠানও।

আরও পড়ুন: নদী বাঁচিয়ে সবুজ নোবেল জিতলেন বসনিয়ার Maida Bilal

সম্প্রতি পণ্ডিত রবিশঙ্করের শেষ অনুষ্ঠানের এমনই এক ভিডিয়ো ক্লিপিং এল নেটমাধ্যমে। যা দেখে অভিভূত নেটাগরিকরা। বিশ্ব সঙ্গীতের আবহে এর চেয়ে ভাল উপহার আর কী হতে পারে!

 

রবিশঙ্করের এক ভক্ত শনিবার পুরনো এই ভিডিয়োটি নেটমাধ্যমে তুলে ধরেছেন। ১ মিনিট ৪৫ সেকেন্ডের ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, নাকে অক্সিজেনের নল (oxygen mask) রবিশঙ্করের। পাশে মেয়ে অনুষ্কা। সে দিন তাঁদের সহশিল্পী ছিলেন তন্ময় বসু।

সেই সময়ে, ৯২ বছর বয়সে, অক্সিজেন সাপোর্ট নিয়েও কী ভাবে এত গভীর প্রেরণা মেলে সুরসৃষ্টির? রহস্য। জানা গিয়েছে, সেদিন শিল্পীর শারীরিক পরিস্থিতি বিবেচনা করে ডাক্তাররা তাঁকে নিষেধই করেছিলেন। কিন্তু কথা শুনতে চাননি পণ্ডিতজি। অক্সিজেনের নল নাকে নিয়েই বাজাতে ওঠেন তিনি। ডাক্তারেরা উপস্থিতও ছিলেন উইঙ্গসের পাশেই।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: জিরাফের চেয়েও লম্বা ছিল গন্ডারের গলা! জানাল Giant Rhino ফসিল

.