জল উঠে গেছে বাড়ির ছাদে! ভারী বৃষ্টির জেরে বন্যা ফিলিপাইনে

বন্যাকবলিত এলাকা থেকে প্রায় ১৪ হাজার মানুষকে সরানো গিয়েছে।

Updated By: Jul 25, 2021, 02:18 PM IST
জল উঠে গেছে বাড়ির ছাদে! ভারী বৃষ্টির জেরে বন্যা ফিলিপাইনে

নিজস্ব প্রতিবেদন: কোথাও কোথাও জল উঠে গেছে বাড়ির ছাদ পর্যন্ত। ফিলিপাইনে বন্যায় আটকে পড়েছেন হাজার হাজার বাসিন্দা। এর আগে টানা ভারী বৃষ্টিতে ভূমিধসে মহারাষ্ট্রে শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। চিনেও ভারী বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এবার ফিলিপাইনেও ভারী বৃষ্টিপাত ও তার জেরে দেখা দিল বন্যা।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় (Manila) বন্যায় আটকে পড়া হাজার হাজার বাসিন্দাকে অবশ্য নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়েছে। The National Disaster Risk Reduction and Management Council জানিয়েছে, এখনও পর্যন্ত রাজধানী ও তার আশপাশে বন্যাকবলিত এলাকা থেকে প্রায় ১৪ হাজার মানুষকে সরানো গিয়েছে। শনিবারই স্থানীয় নদী Marikina-র জলস্তর ১৬ মিটার উঠে গিয়েছিল। জল পৌঁছেছিল বাড়ির ছাদ পর্যন্ত। এর পরই শুরু করতে হয় উদ্ধারকাজ।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় ভয়ঙ্কর সংঘর্ষে রক্তাক্ত আফগানিস্তান, ১২ প্রদেশে খতম ২৬২ জঙ্গি

ফিলিপাইনের প্রেসিডেন্ট অফিসের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, 'ক্ষতিগ্রস্ত অঞ্চলের বাসিন্দাদের সতর্ক এবং সজাগ থাকার আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ এবং নিজ নিজ স্থানীয় কর্তৃপক্ষকে সহযোগিতা করার আহ্বানও তাঁদের প্রতি রয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মীরা ধ্বংসাবশেষ পরিষ্কার ও সড়ক মেরামতের কাজ চালিয়ে যাচ্ছেন।'

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপ-দেশ এই ফিলিপাইনে ৭ হাজার ৬০০টির বেশি দ্বীপ রয়েছে। প্রায় প্রতি গ্রীষ্মেই এখানে ২০টির মতো ঝড় হয়। আবহাওয়াবিদেরা বলেন, প্রশান্ত মহাসাগর উষ্ণ হলে এখানকার ঝড় আরও শক্তিশালী হয় এবং ভারী বৃষ্টিপাত ঘটে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: প্রাচীন হিমবাহের বরফ থেকে আবিষ্কৃত হল ১৫ হাজার বছর আগের ভাইরাস!

.