পাকিস্তানে ধর্ষণ বৃদ্ধির কারণ মেয়েদের 'স্বল্পবসন', ইমরানের মন্তব্যে বিতর্ক

মেয়েরা ছোট জামাকাপড় পরে তাই বাড়ছে ধর্ষণ, পাক প্রধানমন্ত্রীর মন্তব্যেই বিতর্ক তৈরি হয়েছে। 

Updated By: Jun 21, 2021, 02:18 PM IST
পাকিস্তানে ধর্ষণ বৃদ্ধির কারণ মেয়েদের 'স্বল্পবসন', ইমরানের মন্তব্যে বিতর্ক

নিজস্ব প্রতিবেদন: ফের একবার শিরোনামে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মেয়েরা ছোট জামাকাপড় পরে তাই বাড়ছে ধর্ষণ, পাক প্রধানমন্ত্রীর মন্তব্যেই বিতর্ক তৈরি হয়েছে। মহিলাদের পোশাকের সঙ্গে দেশের ধর্ষণ বৃদ্ধি হওয়া সম্পর্কযুক্ত। 

 "Axios on HBO"-র সঙ্গে একটি সাক্ষাৎকারে ইমরান খান বলেন, ''যদি মহিলারা স্বল্পবসন পরেন, তাহলে সেটা পুরুষের উপর প্রভাব পড়ে। যদি তারা রোবট না হয় তবেই। এ খবুই সাধারণ বুদ্ধি।'' 

ইরমান খানের এই মন্তব্যেই বিতর্কের ঝড় উঠেছে সোশ্যাল মিডিয়ায়। বিরোধী নেতারা সরব হয়েছে তাঁর বিরুদ্ধে। পাকিস্তানের প্রকাশিত সরকারী তথ্য থেকে জানা গেছে যে সে দেশে প্রতি ২৪ ঘন্টায় অন্তত ১১টি ধর্ষণের ঘটনা ঘটে। গত ছ'বছরে এ জাতীয় ২২ হাজারটি মামলা দায়ের করা হয়েছে। তবে পাকিস্তানে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত হওয়ার হার অত্যন্ত কম। পরিসংখ্যান বলছে মোট ঘটনার ০.৩ শতাংশকে দোষী সাব্যস্ত করা হয়ে থাকে, যা অস্বাভাবিক।

গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভী নারী ও শিশু নির্যাতন মামলার বিচারের জন্য বিশেষ আদালত গঠনের অনুমোদন করেছিলেন। এছাড়াও ধর্ষণবিরোধী অর্ডিন্যান্স ২০২০ ও অনুমোদন হয়েছিল সে দেশে। সেই আইন অনুসারে এই জাতীয় মামলা চার মাসের মধ্যে যথাযোগ্যভাবে শুনানি ও সম্পন্ন করার আইনি আদেশ দেয়।

.