দূরত্ববিধি-মাস্কে কমছে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা! দাবি বিশেষজ্ঞদের

কেন এমনটা বলছেন বিশেষজ্ঞরা?

Updated By: Jun 19, 2021, 02:04 PM IST
দূরত্ববিধি-মাস্কে কমছে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা! দাবি বিশেষজ্ঞদের

নিজস্ব প্রতিবেদন: করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্রথম থেকেই দূরত্ববিধি মেনে চলার এবং মাস্ক পরার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এই বিধি মেনে সুফল পাচ্ছেন অনেকেই। তবে উল্টো কথা বলছেন ইংল্যান্ডের একদল বিশেষজ্ঞ। 

তাঁদের মতে, এই বিধি-নিষেধের গেঁড়োতেই শিশুদের শরীরে আরও বেশি করে বাসা বাঁধছে বিভিন্ন ধরনের রোগ। ফ্লুয়ে আক্রান্ত হচ্ছে তারা। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। ভায়লোজিস্টরা জানান, এমন পরিস্থিতিতে বহুক্ষেত্রে শিশুদের শরীরে Respiratory Syncytial Virus০ পাওয়া যাচ্ছে। যা ফুসফুসের ব্যাপক ক্ষতি করে। এই ভাইরাসে আক্রান্ত হলে অনেক সময় মৃত্যুও হয়। কেন এমন ঘটে? 

আরও পড়ুন: 'কোভিডে বিধ্বস্ত ভারত,' চিনকে দায়ী করে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি ট্রাম্পের

আরও পড়ুন: ভারতে করোনা মোকাবিলায় ১১৩ কোটি টাকা দেওয়ার ঘোষণা Google-র

ইংল্যান্ডের একদল বিশেষজ্ঞের মতে, অতিমারি পরিস্থিতিতে দূরত্ববিধি মেনে চলা এবং মাস্ক পরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এর ফলে সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে Respiratory Syncytial Virus মাথাচাড়া দেয়। আর তা সহজে শিশুদের শরীরে হামলা করে এবং তাদের আক্রান্ত করে। কারণ  দূরত্ববিধি এবং মাস্কের কারণে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে তখনই শিশু শরীরে থাবা বসায় মারণ ভাইরাস। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, প্রতি বছর ব্রিটেনে অনূর্ধ্ব পাঁচ বছর বয়সী প্রায় প্রায় ৩০ হাজার শিশু Respiratory Syncytial Virus-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়।

.