মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন করতে নারাজ কুলভূষণ যাদব! নতুন চালাকি পাকিস্তানের

ভারত আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে যাওয়ার পর কুলভূষণের মৃত্যুদণ্ড এখনও পর্যন্ত কার্যকর করতে পারেনি পাকিস্তান

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Jul 8, 2020, 03:52 PM IST
মৃত্যুদণ্ডের রায় পুনর্বিবেচনার আবেদন করতে নারাজ কুলভূষণ যাদব! নতুন চালাকি পাকিস্তানের

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের জেলে বন্দি ভারতের প্রাক্তন নৌসেনা কর্মী কুলভূষণ যাদব। তাঁকে নিয়ে নতুন এক চালাকি শুরু করল পাকিস্তান।

আরও পড়ুন-করোনা আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট, 'সর্দি-জ্বর' বলে উড়িয়ে দিয়েছিলেন বারবার

ইমরান খান সরকারের দাবি, চরবৃত্তির দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত কুলভূষণ যাদব রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করতে চান না। আন্তর্জতিক ন্যায় বিচার আদালতের হস্তক্ষেপে কুলভূষণের মৃত্যদণ্ড এখনও আটকে রয়েছে। পাকিস্তানের দাবি, কুলভূষণ চান তাঁর প্রাণভিক্ষার যে আবেদন এখনও পড়ে রয়েছে তা ফের তুলে ধরতে।
 
পাক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী পাকিস্তানের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল জানিয়েছেন, গত ১৭ জুন তাঁর মৃত্যুদণ্ডের বিরুদ্ধে ফের আবেদন করার কথা ছিল কুলভূষণের। কিন্তু সেই আইনি অধিকারের ব্যবহার করতে চাননি তিনি।
 
উল্লেখ্য, চরবৃত্তির দায়ে  ২০১৭ সালের এপ্রিলে প্রাক্তন নৌসেনা কর্মী কুলভূষণ যাদবকে মৃত্যুদণ্ড দেয় পাকিস্তানের সেনা আদালত। তার পর বিষয়টি আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে তোলে ভারত।  এনিয়ে সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী হরিশ সালভে।

পাকিস্তানের দাবি, বালোচিস্তানে ভারতের হয়ে চরবৃত্তি করতেন কুলভূষণ। ওই দাবির পক্ষে অকাট্য প্রমাণ হাজির করতে পারেনি পাকিস্তান। এদিকে কুলভূষণের দাবি, ব্যবসার কাজে তিনি ইরানে ছিলেন। সেখান থেকে তাঁকে অপহরণ করে নিয়ে আসা হয়। 

আরও পড়ুন-বিহার থেকে আমদানি হচ্ছিল অস্ত্র! ৬টি অত্যাধুনিক পিস্তল ও ৮০ রাউন্ড গুলি সহ ধৃত ৩

ভারত আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে যাওয়ার পর কুলভূষণের মৃত্যুদণ্ড এখনও পর্যন্ত কার্যকর করতে পারেনি পাকিস্তান। গত বছর আন্তর্জাতিক ন্যায় বিচার আদালত কুলভূষণকে ভারতীয় কূটনীতিকদের সঙ্গে দেখা করতে দিতে বলে। তার আগে ওই সুযোগটুকুও দিতে রাজী ছিল না পাকিস্তান।

.