Juneteenth জাতীয় ছুটি ঘোষিত হলে উল্লসিত ৯৪ বছরের বৃদ্ধা Opal Lee

Opal Lee-র আন্দোলনকে সম্মান জানিয়ে তাঁকে grandmother of the movement বলেছিলেন জো বাইডেন।

Updated By: Jun 19, 2021, 05:15 PM IST
Juneteenth জাতীয় ছুটি ঘোষিত হলে উল্লসিত ৯৪ বছরের বৃদ্ধা Opal Lee

নিজস্ব প্রতিবেদন: পূর্বতন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জুনটিন্থ পর্বকে জনপ্রিয় করার কৃতিত্ব দাবি করতেন। কিন্তু ভবিষ্যতে এই কৃতিত্ব সম্ভবত জো বাইডেনের উপরই বর্তাবে। কেননা, তাঁর আমলেই দীর্ঘ দিনের দাবি মেনে ১৯ জুনের 'জুনটিন্থ' ঘোষিত হল জাতীয় ছুটি।

মেরিকায় পাকাপাকি ভাবে ক্রীতদাস প্রথার অবসানের দিন এই ১৯ জুন, বা Juneteenth। এখন থেকে এটি সে দেশের National Holiday-র স্বীকৃতি লাভ করল। 

আরও পড়ুন: দূরত্ববিধি-মাস্কে কমছে শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা! দাবি বিশেষজ্ঞদের

এদিনটিকে জাতীয় ছুটি ঘোষণার দাবি আমেরিকাবাসীর দীর্ঘদিনের। প্রত্যেক প্রজন্মের আমেরিকাবাসীই চাইতেন, তাঁদের পরের প্রজন্ম যেন দিনটির গুরুত্ব অনুধাবনে অপারগ না হয়। তাই এই উদযাপন। অবশেষে তাঁদের সেই স্বপ্ন সত্য হল।

পাঁচ বছর আগে ৮৯ বছরের বৃদ্ধা Opal Lee এই দিনটিকে ছুটি ঘোষণার দাবিতে Fort Worth-য়ে তাঁর বাড়ি থেকে Washington পর্যন্ত হেঁটে এসেছিলেন। অসাধারণ ছিল সেই পদযাত্রা। তাঁর সেই পদযাত্রাকে সম্মান জানিয়ে জো বাইডেন তাঁকে grandmother of the movement অ্যাখ্যা দিয়েছিলেন। 

অবশেষে বৃহস্পতিবার বাইডেন প্রশাসন Juneteenthকে জাতীয় ছুটি ঘোষণা করার বিলে অনুমোদন দেওয়ার পরে আনন্দে ফেটে পড়েন ৯৪ বছরের বৃদ্ধা লি। Ms. Opal Lee বরাবরই বলে আসছেন Juneteenth মোটেই কোনও কালা ব্যাপার নয়, নয় শুধু  Texas-এর বিষয়ও!

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Juneteenth: ১৯ জুন পালিত হয় দাসপ্রথা বিলোপকারী উত্‍সব; যেন মুক্ত বসন্তদিন!

.