তালিবানের সঙ্গে বৈঠক ভারতের? কাতারের দাবি ঘিরে জল্পনা তুঙ্গে

ভারতের বিদেশমন্ত্রক এই বক্তব্যের প্রেক্ষিতে কোনও প্রতিক্রিয়া দেয়নি।

Updated By: Jun 22, 2021, 03:29 PM IST
তালিবানের সঙ্গে বৈঠক ভারতের? কাতারের দাবি ঘিরে জল্পনা তুঙ্গে

নিজস্ব প্রতিবেদন: তালিবানের সঙ্গে 'নীরবে' আলোচনার জন্য ভারত থেকে এসেছিলেন প্রতিনিধিরা। এমনই চমকপ্রদ দাবি কাতার সরকারের এক শীর্ষস্থানীয় আধিকারিকের।

সম্প্রতি কাতারে গিয়ে গিয়েছিলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (External Affairs Minister S Jaishankar)। সেখানে প্রশাসনিক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সেই শীর্ষ আধিকারিকের দাবি, রাজধানী দোহাতেই (Doha) তালিবান (Taliban) নেতৃত্বের সঙ্গে কথা হয় ভারতীয় প্রতিনিধিদের। শান্তি আলোচনায় এ বার তালিবানের সঙ্গে সরাসরি যোগাযোগ করল নয়াদিল্লি। সোমবার এক ওয়েব কনফারেন্সে এমনই দাবি কাতার সরকারের শীর্ষ আধিকারিক Mutlaq bin Majed Al Qahtani-র।

আরও পড়ুন: World Music Day: নাকে অক্সিজেন নল, মৃত্যুর ৩৭ দিন আগের রবিশঙ্করের অন্তিম সুরমূর্ছনায় মুগ্ধ নেটিজেন

জয়শঙ্করের এই সফরের কয়েক দিনের মধ্যেই কাতারের ওই শীর্ষস্তরের আধিকারিকের দাবি সাড়া ফেলে দিয়েছে। যদিও ভারতের বিদেশমন্ত্রক কাহতানির এই বক্তব্যের প্রেক্ষিতে কোনও প্রতিক্রিয়া দেয়নি।

তবে এ ধরনের মন্তব্য শোনা যাচ্ছে কারণ, দাবি, S Jaishankar দোহায়  Qatari leadership-এর সঙ্গে দু'বার ৯ জুন এবং ১৫ জুন আলোচনায় বসেছেন। কেন? কাহতানি বলেন, সকলেই মনে করেন না, তালিবান আগামি দিনে আফগানিস্তানের প্রধান শক্তি হয়ে উঠবে। তবে যেহেতু আফগানিস্তানের মূল চাবিকাঠি তালিবানের হাতে, তাই তাদের সঙ্গেই নানা বিষয়ে আলোচনা এবং বৈঠকের উপর এভাবে জোর দেওয়া।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: ভারত নয়, যোগার উৎপত্তি নেপালেই, মন্তব্য Nepal caretaker Prime Minister KP Sharma Oli-র

.