Climate Change: গ্লাসগো সম্মেলনের আগেই জলবায়ু পরিবর্তন রোধে জোর Joe Biden-এর

এপ্রিল মাসে বাইডেন জানান ২০৩০ সালের মধ্যে গ্রীন হাউস গ্যাস নিঃসরণ ২০০৫-এর তুলনায় ৫০%-৫২% কমানোর চেষ্টা করবে আমেরিকা।

Updated By: Sep 17, 2021, 05:03 PM IST
Climate Change: গ্লাসগো সম্মেলনের আগেই জলবায়ু পরিবর্তন রোধে জোর Joe Biden-এর

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার জানিয়েছেন জলবায়ু পরিবর্তনকে শক্ত হাতে সামাল দেওয়ার জন্য আরো জোরদার প্রচেষ্ট করতে হবে। চলতি বছরের শেষে গ্লোবাল ওয়ার্মিং সংক্রান্ত সম্মেলনের সম্মেলনের আগেই এই কাজে গতি আনার পক্ষে সওয়াল করেছেন তিনি। 

এপ্রিল মাসে বাইডেন আর্থ ডে নামের একটি মিটিং করেন। সেখানে তিনি আমেরিকার গ্রীন হাউস গ্যাস নিঃসরণ কমানোর লক্ষ্যের কথা ঘোষণা করেন। সেই মিটিঙে তিনি অন্যান্য দেশকেও অনুরোধ করেন এই বিষয়ে ব্যবস্থা গ্রহণের। এবার তিনি Major Economies Forum (MEF)-এর সাথে একটি ভার্চুয়াল বৈঠক করবেন হোয়াইট হাউস থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রে বন্যা এবং দাবানলের ঘটনার পর থেকেই বাইডেন বার বার জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণের বিষয়ে জোর দিয়েছেন। 

আরও পড়ুন: SCO Summit: Afghanistan-কে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়, জানালেন Imran Khan

বাইডেন জানিয়েছেন দেশে এবং বিদেশে তার কাছে অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল এই সমস্যার মোকাবিলা করা। সেই লক্ষে গ্লাসগোতে ৩০শে অক্টোবর থেকে ১২ই নভেম্বর পর্যন্ত হতে চলা U.N. COP26 জলবায়ু সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন। যদিও শুক্রবারের মিটিঙে কারা অংশগ্রহণ করবে সেই বিষয়টি হোয়াইট হাউস থেকে এখনো জানানো হয়নি। 

এই দশকে গ্লাসগোর সম্মেলনের পরে MEF-কে ব্যবহার করে জলবায়ু পরিবর্তন রোধে সম্মিলিত এবং সুনির্দিষ্ট প্রচেষ্টা বাস্তবায়িত করার পরিকল্পনা তৈরী করতে চান বাইডেন, এমনটাই জানা গেছে হোয়াইট হাউস সূত্রে। এপ্রিল মাসে বাইডেন জানান ২০৩০ সালের মধ্যে গ্রীন হাউস গ্যাস নিঃসরণ ২০০৫-এর তুলনায় ৫০%-৫২% কমানোর চেষ্টা করবে আমেরিকা। শুক্রবারের মিটিঙে মূলত মিথেন গ্যাস সম্পর্কে আলোচনা হবার সম্ভাবনা রয়েছে। ইউরোপ এবং আমেরিকা এই দশকের শেষে মিথেন নিঃসরণ এক তৃতীয়াংশ কমানোর লক্ষ্য নির্ধারণ করেছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.