বাইডেন-খাদেমি বৈঠকে গুরুত্ব পাবে ইরাক থেকে সেনা প্রত্যাহার

আগামিকাল, ২৬ জুলাই গুরুত্বপূর্ণ এই বৈঠক।

Updated By: Jul 25, 2021, 04:00 PM IST
বাইডেন-খাদেমি বৈঠকে গুরুত্ব পাবে ইরাক থেকে সেনা প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-খাদেমি। আগামিকাল সোমবার অনুষ্ঠিত হতে চলেছে এই বৈঠক।

আগামিকাল সোমবার U.S. President Joe Biden-এর সঙ্গে Iraqi Prime Minister Mustafa al-Kadhimi-র এই সাক্ষাৎ হতে যাচ্ছে। বাইডেন ও খাদেমির বৈঠকটি হবে হোয়াইট হাউসে। হোয়াইট হাউসের পক্ষ থেকে এই বৈঠকের কথা ইতিমধ্যেই নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: প্রাচীন হিমবাহের বরফ থেকে আবিষ্কৃত হল ১৫ হাজার বছর আগের ভাইরাস!

White House-রপক্ষ থেকে আগেই জানানো হয়েছে, বাইডেনের সঙ্গে খাদেমির বৈঠকে আমেরিকা ও ইরাকের মধ্যকার কৌশলগত অংশীদারত্বের বিষয়ে আলোকপাত করা হবে। জানা গিয়েছে, ইরাক থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের সম্ভাবনা নিয়েই বাইডেনের সঙ্গে আলোচনায় বসবেন খাদেমি।

ইরাকে জঙ্গিগোষ্ঠী Islamic State militant group-এর রক্তক্ষয়ী বোমা হামলার এক সপ্তাহ পরে বাইডেন-খাদেমির এই বৈঠক হতে যাচ্ছে।

খাদেমি নিজ দেশে ইরান-সমর্থিত বিভিন্ন গোষ্ঠীর চাপে কোণঠাসা। তেহরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলি ইরাক থেকে মার্কিন সেনা (U.S. troops) পুরোপুরি প্রত্যাহারের জন্য প্রধানমন্ত্রী খাদেমিকে ব্যাপক চাপেও রেখেছে। ইরাকে বর্তমানে প্রায় ২ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন। ইরাকে তারাও হামলার নিশানা হচ্ছে। এসব হামলার জন্য ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠীগুলিকেই দায়ী করছে আমেরিকা।

আইএসের (IS) বিরুদ্ধে আন্তর্জাতিক জোটের লড়াইয়ের অংশ হিসেবেই ২০১৪ সালে ইরাকে মার্কিন সেনা মোতায়েন করা হয়েছিল। তবে মোতায়েন করা সেনার বেশির ভাগই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রত্যাহার করে নিয়েছিলেন। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: জল উঠে গেছে বাড়ির ছাদে! ভারী বৃষ্টির জেরে বন্যা ফিলিপাইনে

.