জলে ভেসে ভারতের গরু চলে যাচ্ছে বাংলাদেশে! ওপার বাংলার বাজার খারাপ

সীমান্তে নজরদারিতে ঢিলেমির জন্যই এমন হচ্ছে বলে মনে করছেন অনেকে। 

Edited By: সুমন মজুমদার | Updated By: Jul 8, 2020, 09:24 PM IST
জলে ভেসে ভারতের গরু চলে যাচ্ছে বাংলাদেশে! ওপার বাংলার বাজার খারাপ

নিজস্ব প্রতিবেদন- জলে ভেসে বাংলাদেশে চলে যাচ্ছে গরু। হেঁয়ালি ভাবছেন তো! একেবারেই নয়। গরু তো আর নিজে থেকে ভারত-বাংলাদেশ সীমান্ত বেছে যেতে পারে না। গরুদের পাঠানো হচ্ছে। বাংলাদেশে ঈদুল আজহা পরব সামনেই। তাই ওদেশের খামারের মালিক ও গৃহস্থেরা গরু হাটে নেওয়ার প্রস্তুতিতে ব্যস্ত। কিন্তু বাংলাদেশের বহু হাটে এখন ভাতের গরুর রমরমা। বর্ষাকালে এখন চোরাকারবারিদের পোয়া বারো। বানের জলে বাংলাদেশে অবলীলায় চলছে গরু পাচার। কুড়িগ্রামের ব্রহ্মপুত্র ও দুধকুমার নদের জলে ভেসে প্রতিদিন ভারতীয় গরু ঢুকছে বাংলাদেশে। এমনই দাবি করছে বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যম। আর উত্সবের মরশুমের আগে বাংলাদেশের বাজার খারাপ। সীমান্তে নজরদারিতে ঢিলেমির জন্যই এমন হচ্ছে বলে মনে করছেন অনেকে। 

বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যম দাবি করেছে, নদীর জলে ভাসিয়ে রোজ রাতে শয়ে শয়ে গরু, মোষ পাচার চলছে। বাংলাদেশের বিভিন্ন উপজেলায় হাটে ভারতীয় গরু বিক্রি হচ্ছে অপেক্ষাকৃত কম দামে। ফলে বাংলাদেশের খামার ব্যবসায়ীরা গরুর দাম পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। এখন প্রশ্ন হল, কী করে বোঝা যাচ্ছে কোনটা ভারতের আর কোনটা বাংলাদেশের গরু! বলা হচ্ছে চোরাকারবারিদের সিন্ডিকেটের মাধ্যমে হাটে পাঠানো ভারতীয় গরুগুলির গায়ে বিশেষ চিহ্ন থাকছে। সেই চিহ্ন থাকা অবস্থাতেই প্রকাশ্যে গরু বিক্রি চলছে। এমনকী ট্রাক বোঝাই করেও শয়ে শয়ে ভারতীয় গরু রোজ বিভিন্ন হাটে পৌঁছে দেওয়া হচ্ছে। কুড়িগ্রামের ভূরুঙ্গামারী, নাগেশ্বরী ও সদর উপজেলার জলপথে মূলত চোরাকারবার চলছে বলে অভিযোগ।

আরও পড়ুন-  ''করোনা বৃষ্টির মতো, সবাইকে ভিজতে হবে'', বক্তা নিজেই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত

বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর তরফে জানানো হয়েছে, নজরদারিতে বিন্দুমাত্র ঢিলেমি দেওয়া হচ্ছে না। কিন্তু বর্ষায় নদ-নদীতে জল বেড়ে যাওয়ায় পরিস্থিতির সুযোগ নিচ্ছে চোরাকারবারিরা। কোরবানি ঈদের আগে বাংলাদেশের কিছু অসাধু চক্র সক্রিয় হয়ে উঠেছে বলে জানানো হচ্ছে। হাটে বিক্রির আগে এসব গরু, মোষের স্বাস্থ্য পরীক্ষার কোনও ব্যবস্থা থাকছে না। ফলে ঝুঁকিও রয়েছে। 

.