অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে অনিবন্ধিত ৫৯ টি আইপিটিভি বন্ধ করেছে সরকার


স্যাটেলাইট ডিশ- ফাইল ফটো- এপি
স্যাটেলাইট ডিশ- ফাইল ফটো- এপি

বাংলাদেশে সরকার বন্ধ করে দিয়েছে অনিবন্ধিত ৫৯ টি ইন্টারনেট প্রটোকল টেলিভিশন বা আইপিটিভি। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। সরকারি অনুমতি ছাড়া চলা অনলাইন পোর্টাল ও আইপিটিভি নিয়ে কঠোর মনোভাব অব্যাহত থাকবে বলে জানা গেছে।

তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ কিছু দিন আগে এ ব্যাপারে হুশিয়ারি দিয়েছিলেন। তিনি বলেছেন, দেশ বিদেশ থেকে অনুমোদন ছাড়া চলা প্রতিষ্ঠানগুলো দেশের বিরুদ্ধে অনেক ধরণের অপপ্রচারে অংশ নিচ্ছে।

বিটিআরসি আরও বলছে, কিছু কিছু ব্যবসায়ি অবৈধভাবে ডোমেইন ক্রয় করে ফেসবুক, ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগণকে আইপিটিভি প্রদর্শন করছে, যার কোনো বৈধ অনুমোদন নেই। অনুমোদন ছাড়া সম্প্রচার অনৈতিক এবং টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়। এজন্য ৫৯টি অনিবন্ধিত অবৈধ আইপিটিভি কমিশন থেকে বন্ধ করা হয়েছে।

কারণ হিসাবে তারা বলছে, বিটিআরসি লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানগুলোকে আইপিভিত্তিক ডাটা সার্ভিসের স্ট্রিমিং সার্ভিস,আইপি টিভি, ভিডিও অন ডিমান্ড অনুমোদন দিয়ে থাকে। বিটিআরসির আইপিটিভি সার্ভিসের অনুমোদনপ্রাপ্ত আইএসপি অপারেটররা ইন্টারনেটের মাধ্যমে তথ্য মন্ত্রণালয়ের অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেল সম্প্রচার করতে পারবে। প্রতিটি চ্যানেল প্রচারে প্রয়োজনীয় চুক্তি বা অনুমোদন ছাড়পত্র সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে নিতে হবে।

অনুমোদনহীন প্রতিষ্ঠানগুলো বন্ধ করতে সরকারের কঠোর অবস্থান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

XS
SM
MD
LG