Please enable javascript.Bubonic Plague,চিন-মঙ্গোলিয়ার পরে এবার মারণ প্লেগের আতঙ্ক রাশিয়ায়, সীমান্ত অঞ্চলে শুরু টেস্ট - russia on high alert after bubonic plague cases reported in mongolia and china - eisamay

চিন-মঙ্গোলিয়ার পরে এবার মারণ প্লেগের আতঙ্ক রাশিয়ায়, সীমান্ত অঞ্চলে শুরু টেস্ট

Ei Samay | 9 Jul 2020, 2:28 am
Subscribe

মারণ বুবোনিক প্লেগ নিয়ে রাশিয়ায় সতর্কতা জারি হয়েছে। মঙ্গোলিয়া সীমান্তবর্তী দুর্গম এলাকাগুলিতে বিশেষ টেস্ট এবং জনগণকে সচেতন করতে প্রচার শুরু হয়েছে। গোটা পরিস্থিতির উপরে নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

rat 1
প্রতীকী ছবি
এই সময় ডিজিটাল ডেস্ক: চিন এবং মঙ্গোলিয়ার গণ্ডি টপকে এবার মারণ বুবোনিক প্লেগের আতঙ্ক ছড়িয়ে পড়ল রাশিয়ায়। বুধবার মঙ্গোলিয়া লাগোয়া দুর্গম পূর্বাঞ্চলে ইঁদুর জীতীয় প্রাণীদের উপরে টেস্ট শুরু করেছে স্থানীয় প্রশাসন। এই সমস্ত প্রাণীরা বুবোনিক প্লেগের ব্যাকটেরিয়া বহন করছে কি না, সেই বিষয়ে তথ্য সংগ্রহের জন্য এই তৎপরতা। গত সপ্তাহে মঙ্গোলিয়ায় দু'টি বুবোনিক প্লেগের ঘটনা ধরা পরার পরে মারমোট শিকার বা এর মাংস না খাওয়ার জন্য সাইবেরিয়া অঞ্চলর বাসিন্দাদের কাছে আবেদন করেছে প্রশাসন।

রাশিয়ার পূর্ব সাইবেরিয়ার অঞ্চলের বুরটিয়া মঙ্গোলিয়া সীমান্তে অবস্থিত। এই অঞ্চলে ইঁদুর জাতীয় প্রাণী মুখ্যত মারমোটদের উপরে টেস্ট শুরু হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার খাদ্যের মান নিয়ামক সংস্থা Rospotrebnadzor। এই প্রতিষ্ঠানের স্থানীয় শাখার তরফে জানানো হয়েছে, প্লেগের অ্যান্টিজেন শনাক্ত করতে ২০২০ সালে যতগুলি মারমোটের উপরে সমস্ত টেস্ট করা হয়েছে। প্রতিটি নেগেটিভ রেজাল্ট এসেছে। যদিও এখনই তাঁরা সম্পূর্ণ আশ্বস্ত হতে নারাজ প্রশাসন। তাই মারমোটের মাংস না খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে স্থানীয় বাসিন্দাদের।

চিনের তরফে সরকারিভাবে প্লেগের বিষয়টি ঘোষণা করার পড়ে নড়ে চড়ে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে বলে হু-এর তরফে মঙ্গলবার জানানো হয়েছে।

বুবোনিক প্লেগ একটি ভয়াবহ ব্যাকটেরিয়া ঘটিত রোগ। সঠিক সময়ে চিকিৎসা না হলে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তির এতে মৃত্যু পর্যন্ত হতে পারে। চিনের খোভদ প্রদেশে সম্প্রতি দুই জন বাবোনিক প্লেগ আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছিল। এ ছাড়া মঙ্গোলিয়া থেকেও এমন ঘটনা সামনে এসেছে। এ ছাড়া গত সপ্তাহে মঙ্গোলিয়া থেকেও একই ধরনের খবর এসেছে। যে কারণে সতর্কতা জারি হয়েছে সে দেশের সীমান্ত লাগোয়া এলাকায় বিশেষ সতর্কতা জারি করেছে রাশিয়া। সেই মতো পদক্ষেপ করা হচ্ছে। কারণ মঙ্গোলিয়া সীমান্তে প্লেগের প্রাদুর্ভাব সব থেকে বেশি। যে কারণে সতর্কতা আরও কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। শুরু হয়েছে প্রচার।

আরও পড়ুন: করোনার পরে এবার প্লেগ! নয়া বিপদ হাজির চিনে, মহামারীর আশঙ্কা
মন্তব্য করুন

পরের খবর

Worldসম্পর্কে আরও বিস্তারিত ও নতুন খবর জানতে ক্লিক করুন। সব ধরনের ব্রেকিং, আপডেট এবং বিশ্লেষণ সবার প্রথম বাংলায় পড়তে ক্লিক করুন Bengali Newsএই সময় ডিজিটাল