Please enable javascript.নিম্নচাপের সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত, পুজোর আগেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গে! - Weather Forecast: Forecast Of Rain For Next Few Hours In South Bengal | Eisamay

নিম্নচাপের সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত, পুজোর আগেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দক্ষিণবঙ্গে!

EiSamay.Com | 25 Sep 2020, 1:32 pm
Subscribe

আগামী কয়েকদিন অসম, মেঘালয়ে প্রবল বর্ষণ হতে পারে। তার জেরে উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বাড়তে পারে। নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ। শনিবার পর্যন্ত বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

rain
বৃষ্টি
এই সময় ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ ও বিহার সংলগ্ন একটি নিম্নচাপ তৈরি হয়েছে। তার সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর প্রভাবে আগামী কয়েক ঘণ্টা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ। সেই সঙ্গে বজ্র বিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়ে চলেছে। বাতাসের জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি রয়েছে। এ দিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি। বাতাসের সর্বোচ্চ জলীয় বাষ্প ৯৬ শতাংশ ।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছে। অন্যদিকে, উত্তরবঙ্গেও অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শনিবার পর্যন্ত বৃষ্টি চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। আগামী কয়েকদিন অসম, মেঘালয়ে প্রবল বর্ষণ হতে পারে। তার জেরে উত্তরবঙ্গের নদীগুলির জলস্তর বাড়তে পারে। নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে, কোচবিহারের তুফানগঞ্জে গদাধর নদীতে ভাঙন দেখা দিয়েছে। পাড় ভেঙে জল ঢুকতে শুরু করেছে স্থানীয় বড়ভিটা গ্রামে। দ্রুত বাঁধ মেরামতির দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা। সেচ দফতরের কাছে অভিযোগ জানিয়েও কাজ হয়নি বলে তাঁদের অভিযোগ। মালদাতেও বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টি চলছে।

ঝাড়খণ্ডে চলছে প্রবল বৃষ্টি। ফলে প্লাবিত হয়েছে মুর্শিদাবাদের ফরাক্কার নিশিন্দা কাটান এলাকা। ঝাড়খণ্ডের সঙ্গে ফরাক্কার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। স্থানীয় মানুষ অভিযোগ করেছেন, ঝাড়খণ্ডের পাহাড়ি এলাকা সংলগ্ন ফরাক্কার এই এলাকা প্রতি বছর প্লাবিত হয়। ফরাক্কা ব্যারেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ করেছেন তাঁরা।

কখনও মুষলধারায়, তো কখন আবার ঝিরঝিরে। তিন দিন ধরে বৃষ্টি থামছে না উত্তর দিনাজপুরেও। শুক্রবার ও শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে আগামী ২৪ ঘণ্টায় অতিভারী বৃষ্টির কমলা সর্তকতা। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে ৷ আগামী ২৪ ঘণ্টার জন্য। শনিবার ভারী বৃষ্টি হবে কোচবিহার ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

এই সময় ডিজিটাল এখন টেলিগ্রামেও। সাবস্ক্রাইব করুন, থাকুন সবসময় আপডেটেড। জাস্ট এখানে ক্লিক করুন।
মন্তব্য করুন

পরের খবর

West bengal newsসম্পর্কে আরও বিস্তারিত ও নতুন খবর জানতে ক্লিক করুন। সব ধরনের ব্রেকিং, আপডেট এবং বিশ্লেষণ সবার প্রথম বাংলায় পড়তে ক্লিক করুন Bengali Newsএই সময় ডিজিটাল