Please enable javascript.Partha Chatterjee May Present West Bengal Budget 2021-22 - অমিতের পরিবর্তে ৭ জুলাই বাজেট পড়বেন পার্থ? তুঙ্গে জল্পনা | Eisamay

অমিতের পরিবর্তে ৭ জুলাই বাজেট পড়বেন পার্থ? তুঙ্গে জল্পনা

EiSamay.Com | 23 Jun 2021, 10:04 am
Subscribe

কে পেশ করবেন ২০২১-২২ অর্থবর্ষের বাজেট, তা নিয়ে জল্পনা তুঙ্গে। জানা যাচ্ছে, শারীরিক অসুস্থতার জন্য অমিত মিত্রের(Amit Mitra) পরিবর্তে বাজেট পেশ করতে পারেন পার্থ চট্টোপাধ্যায়(Partha Chatterjee)।

হাইলাইটস

  • একুশের নির্বাচনে জয়ী হয়ে তৃতীয় বারের মতো বাংলার মসনদে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
  • সূত্রের খবর, শারীরিক অসুস্থতার জন্য ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে পারবেন না অর্থমন্ত্রী অমিত মিত্র।
  • তাঁর পরিবর্তে বাজেট পেশ করতে পারেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।



parth amit
ফাইল ফটো
এই সময় ডিজিটাল ডেস্ক: একুশের নির্বাচনে জয়ী হয়ে তৃতীয় বারের মতো বাংলার মসনদে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৭ জুলাই তৃতীয়বারের তৃণমূল সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ। কী চমক থাকবে এই বাজেটে?এখন সব নজর সেই দিকেই।
সূত্রের খবর, শারীরিক অসুস্থতার জন্য ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে পারবেন না অর্থমন্ত্রী অমিত মিত্র। তাঁর পরিবর্তে বাজেট পেশ করতে পারেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। যদিও এই বিষয়ে এখনও আনুষ্ঠানিকভাবে কিছু ঘোষণা করা হয়নি। তাৎপর্যপূর্ণভাবে, নির্বাচনের আগেও শারীরিক অসুস্থতার জন্য ভোট অন অ্যাকাউন্ট পেশ করতে পারেননি তৎকালীন অর্থমন্ত্রী অমিত মিত্র । পরিবর্তে সেই দায়িত্ব নিয়েছিলেন মুখ্যমন্ত্রী নিজেই। ১৯৮৬ সালে বামফ্রন্ট জমানায় অর্থমন্ত্রী অশোক মিত্র পদত্যাগ করায় মুখ্যমন্ত্রী জ্যোতি বসু বাজেট পেশ করেছিলেন। কিন্তু অর্থমন্ত্রী থাকাকালীন তাঁর অসুস্থতার জন্য মুখ্যমন্ত্রীকে বাজেট পেশ করতে হচ্ছে, এমন নজির অন্তবর্তী বাজেট পেশের আগে পর্যন্ত ছিল না।

শুভেন্দুর পরিবারের সুরক্ষায় থাকা পুলিশকর্মীদের বদলি, তোলপাড় পূর্ব মেদিনীপুরে
কোভিডে ক্ষতিগ্রস্ত রাজ্য তথা দেশের অর্থনীতি। কোভিড ক্ষত রাজ্যবাজেটে কতটা প্রভাব ফেলবে, এখন তা দেখান বিষয়। ভোটের আগে অন্তবর্তী বাজেটে ২ লাখ ৯৯ হাজার ৬৮৮ কোটির বাজেট পেশ করা হয়েছিল। যেখানে বলা হয়, এবার থেকে বছরে তিন শতাংশ হারে বাড়বে পার্শ্বশিক্ষকদের বেতন। একইসঙ্গে পার্শ্বশিক্ষকদের জন্য এককালীন অবসরকালীন ভাতা। ৬০ বছর পূরণ হলে পার্শ্বশিক্ষকেরাও পাবেন অবসরকালীন ভাতা, ঘোষণা হয় এমনটাই। কৃষকবন্ধু প্রকল্পে কৃষক ও নথিভুক্ত ভাগচাষীদের একরপিছু বার্ষিক অনুদান ৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬ হাজার টাকা করা হয়েছিল। এক্ষেত্রে ন্যূনতম অনুদান ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়। ২০২১ সালের জুন মাসের পরেও রাজ্যে বিনামূল্যে রেশন পরিষেবা চালু থাকবে বলে বাজেটে ঘোষণা করা হয়েছিল।

PF-পেনশন পৃথক করার ভাবনা কেন্দ্রের
একুশে বিপুল জনসমর্থন নিয়ে তৃতীয়বার মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।তৃতীয় তৃণমূল সরকারের প্রথম বাজেটে কোন কোন বিষয়ে চমক থাকবে, এখন সব নজর সেই দিকেই।
মন্তব্য করুন

পরের খবর

West bengal newsসম্পর্কে আরও বিস্তারিত ও নতুন খবর জানতে ক্লিক করুন। সব ধরনের ব্রেকিং, আপডেট এবং বিশ্লেষণ সবার প্রথম বাংলায় পড়তে ক্লিক করুন Bengali Newsএই সময় ডিজিটাল