Please enable javascript.Kashmir Bjp Leader Shot Dead,কাশ্মীরে জঙ্গি-গুলিতে বাবা, ভাই-সহ নিহত বিজেপি নেতা - bjp leader, his father and brother shot dead by terrorists in jammu-kashmir - eisamay

কাশ্মীরে জঙ্গি-গুলিতে বাবা, ভাই-সহ নিহত বিজেপি নেতা

EiSamay.Com | 9 Jul 2020, 12:13 am
Subscribe

বুধবার রাতে বান্দিপোরার এক দোকানে সপরিবার বসেছিলেন কাশ্মীরের বিজেপি নেতা শেখ ওয়াসিম বারি। ছিলেন আড্ডার মেজাজে। সেসময় অর্তিকিতে হামলা চালায় জঙ্গিরা। নিহত হন বিজেপি নেতা। মারা গিয়েছেন তাঁর বাবা ও ভাইও।

হাইলাইটস

  • কাশ্মীরের বান্দিপোরায় জঙ্গি হামলা
  • হামলায় নিহত বিজেপির জেলা নেতা শেখ ওয়াসিম বারি
  • নিহত ওয়াসিমের বাবা ও ভাইও
  • বুধবার রাতে হামলা চালায় জঙ্গিরা
  • ঘটনার সময় ওই নেতার দেহরক্ষীরা ছিলেন না
waseem-bari-bjp-kashmir-twitter
নিহত বিজেপি নেতা শেখ ওয়াসিম বারি...
এই সময় ডিজিটাল ডেস্ক: বুধবার রাতে জম্মু-কাশ্মীরের বান্দিপোরায় জঙ্গি গুলিতে নিহত হলেন উপত্যকার বিজেপি নেতা শেখ ওয়াসিম। ভারতীয় জনতা পার্টির এই নেতার বাবা ও ভাইও জঙ্গিদের গুলিতে প্রাণ হারিয়েছেন।
জম্মু-কাশ্মীর পুলিশ ট্যুইট করে জানায়, বুধবার রাতে বান্দিপোরায় বিজেপি নেতা শেখ ওয়াসিম বারিকে লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায় জঙ্গিরা। ঘটনাস্থলে ছিলেন ওয়াসিমের বাবা বশির আহমেদ ও ভাই উমের বশির। তাঁরাও গুলিবিদ্ধ হন। আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে, দুর্ভাগ্যজনক ভাবে তিন জনেই মারা গিয়েছেন।

জানা গিয়েছে, শেখ ওয়াসিম ছিলেন বিজেপির প্রাক্তন জেলা সভাপতি। বুধবার রাতে বান্দিপোরার একটি দোকানে সপরিবার বসেছিলেন বিজেপির ওই নেতা। সেসময় জঙ্গিরা এলোপাথাড়ি তাঁদের লক্ষ্য করে গুলি চালায়।

বিজেপি নেতা রাম মাধবের সঙ্গে শেখ ওয়াসিম বারি। বাঁ-দিক থেকে প্রথমে...

বিজেপি নেতা রাম মাধবের সঙ্গে শেখ ওয়াসিম বারি। বাঁ-দিক থেকে প্রথমে...


বিজেপির প্রাক্তন জেলা সভাপতির নিরাপত্তায় দেহরক্ষী দেওয়া হলেও দুর্ভাগ্যবশত ঘটনার সময় তাঁর সঙ্গে একজন দেহরক্ষীও ছিলেন না। জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, কর্তব্যে গাফিলতির অভিযোগে পার্সোন্যাল সিকিওরিটি অফিসারদের গ্রেফতার করা হবে।

জঙ্গিদের হাতে সংগঠনের প্রাক্তন জেলা সভাপতির এ ভাবে সপরিবার মৃত্যুতে শোকাহত সেখানকার বর্ষীয়ান বিজেপি নেতা রাম মাধব। বর্ষীয়ান এই বিজেপি নেতার কথায় দলের তরুণতুর্কি বিজেপি নেতা ওয়াসিম বারির সুরক্ষায় আট জন কম্যান্ডো দেওয়া হয়েছিল। তা সত্ত্বেও ওয়াসিম বারি, ওঁর ভাই ও বাবার এমন মর্মান্তিক মৃত্যু ভাবতে পারছি না। নিহত নেতার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা রইল।

গত বছর মে মাসে কাশ্মীরের অনন্তনাগ জেলায় বিজেপি নেতা গুল মহম্মদ মিরকে গুলি করে হত্যা করেছিল জঙ্গিরা। তিনি ছিলেন জেলা বিজেপির সহ-সভাপতি। গুল মহম্মদের উপর হামলা হওয়ার কিছুদিন আগেই তাঁর দেহরক্ষী তুলে নিয়েছিলেন জম্মু-কাশ্মীরের তত্‍‌কালীন রাজ্যপাল সত্যপাল মালিক। সেই সুযোগ নেয় জঙ্গিরা।

নওগাম ভেরিনাগ এলাকায় তাঁর বাড়িতে চড়াও হয়েছিল তিন সশস্ত্র জঙ্গি। ওই বিজেপি নেতাকে গুলি করার আগে তাঁর গাড়ির চাবি কেড়ে নিয়েছিল জঙ্গিরা। এর পর তাঁর গাড়ি নিয়েই জঙ্গিরা পালিয়ে যায়। গুল মহম্মদের বুকে-পিঠে চারটি গুলি লেগেছিল। সংকটাপন্ন অবস্থায় হাসপতালে নিয়ে গেলে, কর্তব্যরত চিকিৎসকেরা তাঁকে মৃত্যু বলে ঘোষণা করেন। ২০০৮ থেকে ২০১৪ পর্যন্ত দোরু বিধানসভার আসন থেকে নির্বাচনে লড়েছেন গুল মহম্মদ। নিজের এলাকায় তুমুল জনপ্রিয়ও ছিলেন।

২০১৭ সালে জম্মু-কাশ্মীরের শোপিয়ানে জঙ্গিদের হাতে নৃশংস ভাবে খুন হন আর এক বিজেপি নেতা গওহর আহমেদ। তিনি ছিলেন শোপিয়ানের জেলা বিজেপি সভাপতি। তাঁকে গলাকেটে হত্যা করেছিল জঙ্গিরা।

পুলিশ জানিয়েছিল, গওহর আহমেদকে প্রথমে অপহরণ করেছিল জঙ্গিরা। খুন হওয়ার আগে কয়েক দিন ধরে নিখোঁজ ছিলেন। তাঁর খোঁজে তল্লাশিও চলছিল। তবে, বিজেপির এই নেতাকে অপহরণ করা হলেও কোনও মুক্তিপণ চাওয়া হয়নি জঙ্গিদের তরফে। ওই খোঁজাখুঁজির মধ্যেই গলাকাটা মৃতদেহ উদ্ধার হয়।

রাজ্য বিজেপির তরফে জানা গিয়েছিল, তিনি এলাকায় যথেষ্ট প্রভাবশালী ছিলেন। গোটা এলাকার মানুষ তাঁকে ভালোবাসতেন। এর পিছনে রাজনৈতিক মদত রয়েছে বলেও বিজেপি অভিযোগ করেছিল। যদিও, পুলিশের তরফে জঙ্গিযোগের কথাই বলা হয়েছে।
মন্তব্য করুন

পরের খবর

Nationসম্পর্কে আরও বিস্তারিত ও নতুন খবর জানতে ক্লিক করুন। সব ধরনের ব্রেকিং, আপডেট এবং বিশ্লেষণ সবার প্রথম বাংলায় পড়তে ক্লিক করুন Bengali Newsএই সময় ডিজিটাল