Please enable javascript.SBI,স্বল্প মেয়াদী ঋণে সুদ কমালো SBI, জানুন সর্বশেষ আপডেট... - sbi cuts mclr for shorter-term loans - eisamay

স্বল্প মেয়াদী ঋণে সুদ কমালো SBI, জানুন সর্বশেষ আপডেট...

EiSamay.Com | 9 Jul 2020, 12:59 am
Subscribe

গ্রাহকদের স্বস্তি দিয়ে স্বল্প মেয়াদী ঋণে স্টেট ব্যাংক আরও সুদ কমিয়েছে। তিন মাস পর্যন্ত মেয়াদের ঋণে সুদ কমানো হয়েছে। এই নিয়ে ১৪ বার MCLR কমালো তারা।

sbi
ফাইল ছবি
এই সময় ডিজিটাল ডেস্ক: করোনা সংকট এবং লকডাউনের জেরে বাজারের ঝিমুনি ভাব কাটাতে ফের ঋণে সুদ কমালো ভারতীয় স্টেট ব্যাংক (SBI)। এই পর্যায়ে স্বল্প মেয়াদী ঋণের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে তারা। মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট বা MCLR ৫ থেকে ১০ বেসিস পয়েন্ট হ্রাস করা হয়েছে। আগামী ১০ জুলাই থেকে নয়া সুদের হার কার্যকর হবে। এই নিয়ে কয়েক মাসের মধ্যে ১৪ বার MCLR কমালো ভারতের বৃহত্তম এই ব্যাংকিং প্রতিষ্ঠানটি।

এই মুহূর্তে বাজারে তাদের MCLR সবথেকে কম বলে দাবি স্টেট ব্যাংকের। তিন মাস পর্যন্ত মেয়াদের ঋণের উপরে SBI-এর নয়া সুদের হার কার্যকর হবে। তার বেশি মেয়াদের সুদে এর কোনও প্রভাব পড়বে না। ন্যূনতম যে পরিমাণ সুদ না পেলে ব্যাংক ঋণগ্রহীতাকে টাকা ধার দিতে পারে না, তারই নাম মার্জিনাল কস্ট অফ ফান্ডস বেসড লেন্ডিং রেট বা MCLR।

বাণিজ্যিক ব্যাংকগুলিকে ভারতীয় রিজার্ভ ব্যাংক যে হারে স্বল্প মেয়াদি সুদ দেয় (রেপো রেট) তার উপরে ২৬৫ বেসিস পয়েন্ট বা ২.৬৫ শতাংশ পয়েন্ট ভিত্তিতে এক্সটার্নাল বেঞ্চমার্ক বেসড লেন্ডিং রেট (EBLR) মেনে চলছে স্টেট ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক রেপো রেট কমানোয় ECLR ভিত্তিক সুদের হার ৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত কমিয়েছে এসবিআই। সাম্প্রতিকতম সুদ হ্রাসের ফলে SBI-এর ECLR দাঁড়িয়েছে ৬.৬৫ শতাংশ। একইভাবে সাম্প্রতিক সময়ে এসবিআইয়ের রেপো রেট ভিত্তিক সুদের হারও ৪০ বেসিস পয়েন্ট হ্রাস করা হয়েছে।

গত মে মাসে রেপো রেট ৪ শতাংশে নামিয়ে এনেছিল আরবিআই। ২০০০ সালের পরে এই প্রথম সুদের হার এমন তলানিতে নামিয়ে এনেছিল তারা। এর সুফল যাতে সাধারণ গ্রাহকদের কাছে পৌঁছে দেওয়া যায় তার উপরে বিশেষ জোর দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। এর পর থেকে একেক সময় সুদের হার কমিয়ে গ্রাহকদের স্বস্তি দিয়েছে এসবিআই। গত জুন মাসে সমস্ত মেয়াদি সুদে MCLR ২৫ বেসিস পয়েন্ট বা ০.২৫ শতাংশ হ্রাস করে তারা।

আরও পড়ুন: পোস্ট অফিসে টাকা রাখা কি এখন ব্যাংকের তুলনায় লাভের? জেনে নিন সব প্রকল্পের
মন্তব্য করুন

পরের খবর

Businessসম্পর্কে আরও বিস্তারিত ও নতুন খবর জানতে ক্লিক করুন। সব ধরনের ব্রেকিং, আপডেট এবং বিশ্লেষণ সবার প্রথম বাংলায় পড়তে ক্লিক করুন Bengali Newsএই সময় ডিজিটাল