BBC News, বাংলা - মূলপাতা

প্রধান খবর

  • গত ১৭ই মে বিদেশী শিক্ষার্থীদের ওপর আক্রমণ করে কিরগিস্তানের স্থানীয়রা।

    কিরগিস্তানে বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা, সর্বশেষ যা জানা যাচ্ছে

    কিরগিস্তানের স্থানীয়রা বাংলাদেশি, ভারতীয়, পাকিস্তানি, মিশরীয় সহ সকল বিদেশি শিক্ষাথীদের ওপর শুক্রবার রাতে ব্যাপক আক্রমণ করেছে বলে জানা যাচ্ছে। সেখানে থাকা এক হাজারের বেশি বাংলাদেশি শিক্ষার্থী আতঙ্কে রয়েছেন বলে জানিয়েছেন।

  • ঢাকায় ব্যাংক পাড়া বলে পরিচিত মতিঝিল এলাকা।

    ত্রিশ ব্যাংকের এমডি একযোগে আমেরিকা যাচ্ছেন কেন

    বাংলাদেশের সরকারি বেসরকারি খাতের ত্রিশটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) একযোগে যুক্তরাষ্ট্র যাচ্ছেন, যা নিয়ে নানা ধরনের আলোচনা হচ্ছে দেশটির গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে।

  • বাইডেন এবং নেতানিয়াহু

    যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি এখন সবচেয়ে খারাপ সময় পার করছে?

    বাইডেন ও নেতানিয়াহুর সম্পর্ক প্রায় পাঁচ দশকের পুরনো এবং বিভিন্ন সময়ে এমন সংকট তৈরি হয়েছে। যদি ইসরায়েল রাফাহতে তাদের পরিকল্পিত সামরিক অভিযান অব্যাহত রাখে তাহলে কী হবে? এর উত্তরে বাইডেন বলেন, “আমি তাহলে তাদের অস্ত্র সরবরাহ করবো না।”

  • পতাকা

    ব্রিটেনে রাজনৈতিক আশ্রয় চাওয়া বহু বাংলাদেশিকে ফিরতে হবে, কারণ কী?

    যুক্তরাজ্যে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের ফেরত পাঠানোর ব্যাপারে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে দুই দেশ। এর ফলে, রাজনৈতিক আশ্রয়ের আবেদন খারিজ হওয়া, অপর দেশের অপরাধী এবং ভিসার মেয়াদ পার হয়ে যাওয়া অভিবাসীদের নিজ দেশে ফেরত পাঠানো সহজ হবে বলে জানিয়েছে যুক্তরাজ্য সরকার।

  • যাদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে

    হামাসের টানেল থেকে তিন জিম্মির মৃতদেহ উদ্ধার করেছে ইসরায়েলি সেনারা

    ইসরায়েল ডিফেন্স ফোর্সেস বলেছে, এই তিনজনকে গত সাতই অক্টোবর হত্যা করে তাদের মৃতদেহ গাজায় নিয়ে যাওয়া হয়েছিলো। স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী মৃতদেহ হামাসের একটি টানেলে পাওয়া গেছে। আইডিএফ এক বিবৃতিতে বলেছে রাতভর এক অভিযানের সময় মৃতদেহগুলো উদ্ধার করা হয়।

  • সংবাদপত্র

    'ভারত বিরোধী কঠোর অবস্থান থেকে সরতে চায় বিএনপি'

    নেতাকর্মীর হতাশা, ক্ষোভ প্রশমিত করে আবারও রাজপথের আন্দোলনে ফিরতে চায় বিএনপিসহ সমমনা রাজনৈতিক দল ও জোট। এ জন্য দফায় দফায় বৈঠক করছেন জোট নেতারা। এছাড়া অবৈধ বাংলাদেশীদের দেশে পাঠানো ও চলমান হিটওয়েভ নিয়ে সংবাদ শিরোনাম করেছে বেশিরভাগ জাতীয় পত্রিকা। এছাড়া বিএনপি ও র‍্যাবের নিষেধাজ্ঞা প্রসঙ্গও উঠে এসেছে পত্রিকাগুলোর প্রথম পাতায়।

  •  ভেলুপিল্লাই প্রভাকরণ

    'লাজুক' স্বভাবের ভেলুপিল্লাই প্রভাকরণ যেভাবে শক্তিশালী গেরিলা বাহিনী গড়ে তুলেছিলেন

    তাকে নিয়ে গল্প প্রচলিত রয়েছে যে, তিনি নির্দেশ দিলে হাজার হাজার সমর্থকপ্রাণ দিতেও দ্বিধা করতো না। তিনি এমন একটি সশস্ত্র বাহিনী গড়ে তুলেছিলেন, যেটি ছিল বিশ্বের সবচেয়ে বড়, সুসংগঠিত এবং শক্তিশালী গেরিলা বাহিনী। নিজ জনগোষ্ঠীর মানুষের কাছে তার অবস্থান এমন পর্যায়ে পৌঁছেছিল যে, মৃত্যুর দেড় দশক পরেও অনেকে বিশ্বাস করেন, তিনি বেঁচে আছেন এবং সময় হলে সামনে আসবেন।

  •  দুবাইয়ের একটি আবাসিক ভিলা এলাকা। এ ধরণের আবাসনে বাংলাদেশিদের বিনিয়োগ বাড়ছে।

    দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি হলো কীভাবে

    গত কয়েক বছরে দুবাই, আবুধাবি, আজমান ও শারজাহতে বহু বাংলাদেশি নিজের নামে বা অন্যের নামে বাড়ি, ভিলা, ফ্ল্যাট, হোটেল মোটেল কিনেছেন। ধারণা করা হচ্ছে অনেকে অপ্রচলিত দেশের নাগরিকত্ব নিয়ে বাংলাদেশ থেকে ভিন্ন পথে নেয়া অর্থ দিয়েই এ ধরনের সম্পদ করেছেন সেখানে। বাংলাদেশ ব্যাংক দুবাইয়ের আবাসনে বিনিয়োগের জন্য কাউকে কোনো অনুমতি দেয়নি।

  • প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে

    আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপের এবারের সময়সূচি ও ফরম্যাট কেমন?

    যুক্তরাষ্ট্রের যেদিন বিশ্বকাপের পর্দা উঠছে বাংলাদেশে সেটা হয়ে যাচ্ছে পরদিন। বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক ২০টি দল অংশ নিচ্ছে এবারের টি-টোয়েন্টির বৈশ্বিক আসরে। একই সাথে পুরনো ফরম্যাটও ফেরত এসেছে এবার।

নির্বাচিত খবর

বাংলাদেশ

ভারত

বিশ্ব

স্বাস্থ্য

ভিডিও

অন্যান্য খবর

সর্বাধিক পঠিত

অন্যান্য ভাষায় সংবাদ দেখুন